follow us at instagram
Tuesday, August 04, 2020

ছুটির দিন আনন্দে কাটতে পারে এক চিলতে সাজানো বারান্দায়!

বারান্দা ছোট হোক বা বড়।  তাকে নিজের মনের মত করে গুছিয়ে নিন, সেখানেই পাবেন নিজস্ব জগত।
https://taramonbd.com/wp-content/uploads/2020/01/1080x720-blank-balcony.jpg

সারাদিনের কাজের ফাঁকে কিংবা সারা সপ্তাহের খাটুনির পর ছুটির দিনে একটুখানি গিয়ে বসলেন বারান্দার চেয়ারটিতে। হাতে এক কাপ চা, সাথে পছন্দের বই। এই একটুখানি সময় দিনের ক্লান্তি দূর করে দিবে নিমেষেই! এখন মানুষ বাড়ছে আর সাথে বাড়ছে দালান-কোঠা। এখনকার বাড়িগুলোর নকশাতেও যান্ত্রিকতার স্পর্শ চলে এসেছে। বারান্দা ছোট হোক বা বড়।  তাকে নিজের মনের মত করে গুছিয়ে নিন আমাদের কিছু সহজ টিপসের সাহায্যে।

বারান্দার আকার অনুযায়ী বসার ব্যবস্থা ঠিক করে নিন
বারান্দা বড় হলে বা টানা বারান্দায় বেতের চেয়ার রাখতে পারেন। সাথে মানানসই একটি টেবিল দিন যাতে বিকালের খাবার বা চা পরিবেশন করতে পারেন তাতে। ঝুলিয়ে নিতে পারেন দোলনা। আর বারান্দা ছোট হলেও কোন রকম দুশ্চিন্তা করার প্রয়োজন নেই। মাদুর পেতে নিতে পারেন, রেখে দিতে পারেন আরামদায়ক কুশন। তাতে তৈরি হবে দেশজ আবহ।

সবুজের আবরণে মোড়ান বারান্দাকে

বারান্দায় টবে রোপন করুন গাছ। মৌসুমি ফুল বা পাতাবাহারে সাজাতে পারেন আপনার ঘরের ছোট্ট কোণাটিকে। স্থানসংকট কমাতে ঝুলিয়েও দিতে পারেন দেয়ালে। কৃত্রিম ঘাসের কার্পেটিংও করাতে পারেন।

সাজিয়ে নিন মনের মত
বারান্দায় ঝুলিয়ে নিন মাটির ছোট ঘন্টা বা উইন্ড চাইম। বাতাসের সাথে মৃদু ধাতব ধ্বনিতে মন শান্ত হয়ে উঠবে। দেয়ালে পছন্দমত ছবি আঁকিয়ে নিতেও পারেন। বারান্দার প্রান্তে ঝুলিয়ে দিতে পারেন চাটাই। এতে করে প্রখর রোদের হাত থেকে বেঁচে ছায়ায় জিরিয়ে নিতে পারবেন।

এছাড়াও বারান্দার বাইরের দিকটায় মাটির পাত্র বা নারিকেলের খোসায় সামান্য পানি ও চাল বা গম রাখতে পারেন। এতে করে আপনার বারান্দা পাখিদের কিচিরমিচিরে ভরে উঠবে।

বারান্দার সার্বিক সৌন্দর্য নির্ভর করে এটিকে আপনি কিভাবে দেখেশুনে রাখছেন? তার উপরেও। পরিচ্ছন্ন বারান্দায় বসে পড়ুন আপনার প্রিয় লেখকের বইটি নিয়ে। অথবা অনেকদিন আগের স্মৃতিবিজড়িত কোন গান শুনতে শুনতে পুরানো দিনগুলোতে হারিয়ে যান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *