follow us at instagram
Tuesday, October 27, 2020

মা যত শক্তিশালী, তাঁর মেয়েও ততটাই সাহসী ও শক্তিমান হবে

একজন মা যেমন হবেন সন্তানের মাঝে তার ছায়া ফুটে উঠবেই।
https://taramonbd.com/wp-content/uploads/2019/10/mm.png
প্রতিটি সন্তান তার মায়েরই প্রতিচ্ছবি।সন্তানের শারীরিক অভ্যাস ও মানসিকতার প্রায় অধিকাংশ জুড়েই থাকেন তার মা। মা যেমন হবেন সন্তানের মাঝে তার ছায়া ফুটে উঠবেই। তাই মায়ের মানসিকতার প্রভাব সন্তানের সঠিক বিকাশে অত্যন্ত গুরুত্বপূর্ণ।
আমাদের জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যক্তি হলেন দৃঢ় মানসিকতার একজন মা। যদিও বেশিরভাগ লোকেরা এটি উপলব্ধি করে না, আর এটা সত্যই যে এই পৃথিবীতে প্রচুর এমন উদাহরণ রয়েছে। যদিও দৃঢ় মানসিকতার  মায়েদের প্রায়শই এই পৃথিবীতে দেখা যায় তবে কোনও কারণে বা অন্য কোনও কারণে, তাদের যথাযথ স্বীকৃতি দেওয়া হয় না যে তারা উপযুক্ত। আসল বিশ্বের জন্য আমাদের প্রস্তুত করার জন্য প্রয়োজনীয় সমস্ত উপায়ে আমাদের যত্ন নেওয়ার থেকে শুরু করে নিজেদের সেরাতম সংস্করণ হওয়া থেকে শুরু করে এগুলি আমাদের বিভিন্ন উপায়ে সহায়তা করে। যদিও দৃঢ় মানসিকতার মায়েরা আমাদের জন্য অনেক কিছু করে, আমরা আসলে যা করি সেগুলির জন্য তাদেরকে কখনও ধন্যবাদ জানাই না। একজন দৃঢ় মানসিকতার  মায়ের কারণেই আমরা একজন দৃঢ় মানসিকতার নারী হয়ে উঠতে পারি। মায়ের দ্বারাই আমাদের মধ্যে এমন কিছু গুণ আসে  যা অন্যের দ্বারা ঈর্ষণীয়।
একজন দৃঢ় মানসিকতার মা আপনাকে দেখিয়ে দেবে যে আপনার অবস্থান কতটা গুরুত্বপূর্ণ এবং তিনি আপনাকে শিখিয়ে দেবে যে আপনার চারপাশের লোকেরা আপনি কে তা নির্ধারণ করেন না। একজন দৃঢ় মানসিকতার  মা তার সন্তানকে কীভাবে তার নিজের পায়ে দাঁড়াতে হবে এবং যা কিছুই ঘটুক না কেন পরিস্থিতি কিভাবে মোকাবেলা করতে হয় তার শিক্ষা দেবেন। দৃঢ় মানসিকতার হওয়া স্বত্তেও তার সব দেয়া শিক্ষা যে সঠিকই হবে তা কিন্তু নয় তবুও তিনি আপনার ব্যাপারে যে কোনও কিছুর চেয়েও সর্বোত্তম আগ্রহী হবেন।
দৃঢ় মানসিকতার একজন মা তার সন্তানকে বেড়ে উঠতে সহায়তা করবে এবং সর্বদা তাদের সঠিক কাজ করার দিকে চালিত করবে।
যদিও মাঝে মাঝে সে হতাশ হয়ে আপনার পড়বে। তার প্রতিটি কাজই সঠিক কারণে করা হয় আর  তিনি তার সন্তানের জন্য যা চান তা হলো তারা নিজেরাই চিন্তা করতে সক্ষম হোক এবং ভাল মূল্যবোধ অর্জন করতে পারুক। একজন দৃঢ় মানসিকতার মা কখনই আপনাকে যা চান তাই করতে দেবে না তবে তিনি  আপনাকে প্রকৃতপক্ষে আপনার সঠিক অনুভূতি প্রকাশ করার সুযোগ করে  দেবে।
তিনি আপনার সেরা বন্ধু হয়ে উঠবেন এবং এমন একজন  ব্যক্তি হবেন যখন আপনি চাইবেন তার কাঁধে মাথা রেখে কাঁদতে পারবেন এমনকি সবাই যখন আপনাকে ছেড়ে যাবে তখনও তিনি আপনার পাশে অবস্থান করবেন। তার সাথে ক্রমবর্ধমান সময় কাটানোর সাথে সাথে আপনি বুঝতে পারবেন যে সে আপনার জীবনে কোন জায়গায় রয়েছে। তিনি এই পৃথিবীর অন্য কোনও ব্যক্তির মতো নয়, দৃঢ় মানসিকতার মা হলেন এমন একজন ব্যক্তি যিনি যতক্ষণ পারবেন ততক্ষণ আপনার যত্ন করবেন।
যদিও মাঝে মাঝে তিনি হয়তো কিছুটা কঠোর হয়ে উঠবেন এবং মাঝে মাঝে তিনি এমন কথা বলতে পারেন যা তার বলা উচিত নয়। কিন্তু তিনি অন্য সব মায়ের চেয়ে আপনাকে সর্বোচ্চ বা তার চেয়েও ভাল কিছু দেয়ার চেষ্টা করেন। তিনি আপনাকে খুশি রাখার চেষ্টা করা থেকে শুরু করে আপনার যা প্রয়োজন তা সবই দেন এবং আপনার যখন সবচেয়ে বেশি প্রয়োজন হবে তখন আপনার জন্য সেখানে থাকার জন্য এটি সর্বাধিক সেরা দেওয়ার জন্য তিনি সর্বদা চেষ্টা করেন। এমন  মায়ের ছত্রছায়ায় বেড়ে ওঠা, আপনি জানেন যে প্রয়োজনের সময় তিনি আপনাকে কখনও ত্যাগ করবেন না এবং ফলস্বরূপ, আপনি এমন একজন হয়ে উঠবেন যাকে আপনার প্রয়োজনের সময় অন্যরা উপস্থিত হতে নাও পারে কারণ তারা এ বিষয়টিতে আপনাকে ঈর্ষা করে।
আপনি যখন একজন দৃঢ় মানসিকতার মায়ের সাথে বেড়ে উঠবেন তখন আপনি আপনার জীবনের এবং তাদের কাছের মানুষের যত্ন নেবেন এবং  তাদের নিঃশর্ত ভালবাসবেন। প্রতিটি বিষয়কে যথাযথ করার জন্য যথাসাধ্য চেষ্টা করবেন এবং যারা এটি করতে পারেন না তাদের পাশেও আপনি দাঁড়াবেন। আপনার মাকে তার কাজগুলি করতে দেখে আপনি একজন কঠোর পরিশ্রমী ব্যক্তি হয়ে উঠবেন এবং আপনার কাছের মানুষের যত্ন যাতে সঠিকভাবে হয় তা নিশ্চিত করবেন। একজন সূপারপাওয়ারের দ্বারা লালন পালনের ফলস্বরূপ, আপনি অভিজ্ঞ এবং দয়ালু হয়ে উঠবেন এবং বিশ্বকে এগিয়ে নেওয়ার জন্য প্রস্তুত এবং সক্ষম হবেন।
যেহেতু সবাই একটি আশ্চর্যজনক সুপার মায়ের সাথে বেড়ে উঠতে পারে না সেজন্য আপনার জীবদ্দশায় আপনার জন্য কী করেছিলেন সেটির প্রশংসা করুন এবং আপনাকে নিশ্চিত করতে হবে যে সে আপনার জন্য কতটা গুরুত্বপূর্ণ।  আপনি এটি বুঝতে না পারলেও, তিনি জানেন না তার চেয়ে আরও বেশি উপায়ে আপনাকে অভিজ্ঞ হয়ে উঠতে সহায়তা করেছেন। তাই মা যেমনই হোক তার প্রশংসা অব্যাহত থাকবে আমাদের মুখে এবং দোয়ায়।
তথ্যসূত্রঃ লাইফ ইনসাইডার ডটকম। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *