follow us at instagram
Monday, April 06, 2020

বাচ্চাদের ঘরে থাকতে উৎসাহ দিতে লাইভে গল্প শোনাবে হারস্টোরি

শিক্ষার্থীরা হারস্টোরি ফেসবুক পেজ থেকে লাইভ গল্প বলা কার্যক্রম শুরু করবে।
https://taramonbd.com/wp-content/uploads/2020/03/Capture-school.jpg

হারস্টোরি ফাউন্ডেশন ফেলোশিপ প্রদান করে থাকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের। ফেলোশিপ কার্যক্রমের অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফেলোরা স্কুল স্কুলে গিয়ে সুবিধা বঞ্চিত শিশুসহ সব শিশুদের হারস্টোরিজের বাংলার দুঃসাহসী মেয়েদের অনুপ্রেরণামূলক গল্প শোনাত। পাশাপাশি এই ফেলোশিপের মাধ্যমে শিক্ষার্থীরা গল্প বলাসহ, মোটিভেশনাল লিডারশীপ, ভবিষ্যতের পড়াশুনা ও শ্রেণীকক্ষ ব্যবস্থাপনা ও বিভিন্ন বিষয়ে সচেতনতা সৃষ্টি করত।

কিন্তু করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে সচেতনতার অংশ হিসেবে ফেলোদের স্কুলে স্কুলে গিয়ে গল্প বলা ও সচেতনতা কার্যক্রম স্থগিত করেছে হারস্টোরি ফাউন্ডেশন। এখন বাইরে বের হয়ে স্বাভাবিক কাজকর্ম ঝুঁকিপূর্ণ। এতে করোনা ভাইরাসে সংক্রমিত হবার সম্ভাবনা বেশি। নিজেরা সচেতন হবার পাশাপাশি অন্যদের সচেতন করার লক্ষ্যে ফেলো শিক্ষার্থীরা এই কার্যক্রম এখন হারস্টোরি ফেসবুক পেজ থেকে লাইভ গল্প বলা কার্যক্রম চালু করবে।

যে গল্পগুলো বলা হবে

২২ মার্চ, সময় বেলা ৩ টা-খনা

খনা একজন প্রাচীন ভারতীয় নারী বিদুষী জ্যোতির্বিজ্ঞানী। কিভাবে শতাব্দীর পর শতাব্দী খনার উচ্চারিত বাণী শুধু বাংলাদেশে নয়, ভারতবর্ষের একটা বিরাট অংশে ছড়িয়ে পড়লো আর যুগ যুগ ধরে তা মানুষের স্মৃতিতে জেগে রইলো তা এখনও যেমন রহস্য তেমনি তাঁর ছোট ছোট ছড়ার মত বানীগুলো কিভাবে সত্য হয়ে যায় তা আজও রহস্য। প্রচলিত আছে ব্রাক্ষ্মণ্য বিরোধী খচার সত্যবচনের জন্য তাঁর জিহবা কেটে নেয়া হয়েছিল। তাঁর জীবন ও কর্ম এখনও বিস্মিত ও অনুপ্রাণিত করতে পারে হাজারো মানুষকে।

২৪ মার্চ, বেলা ৩টা – ডঃ ফেরদৌসি কাদরী

ডঃ ফেরদৌসী কাদরী বিশ্বখ্যাত বাঙ্গালি ও বাংলাদেশী বিজ্ঞানী। তিনি ভাইরাস ও ব্যাকটেরিয়া নির্মূলে ইম্যুনোলিজস্ট হিসেবে আই সি ডি ডি আর ডি তে কাজ করেন। এখনও মহাপরিচালক হিসেবে কর্মরত আছেন। তাঁর আবিষ্কৃত সুলভ ও সহজ কলেরার ভ্যাকসিন লাখো মানুষের জীবন বাঁচিয়েছে। ইউনেস্কো কর্তৃক ল’রিয়েল পুরষ্কার পাওয়া এই বিজ্ঞানীর বর্ণাঢ্য জীবন থেকে আপামর মানুষের জন্য কিছু করার প্রেরণা পাওয়া যায়।

২৬ মার্চ, বেলা ৩ টা – ফেরদৌসী প্রিয়ভাষিণী

বিখ্যাত ভাস্কর, মুক্তিযোদ্ধা ও বীরাঙ্গনা সাহসিনী ফেরদৌসী প্রিয়ভাষিণী বাঙ্গালি ও বাংলাদেশের গর্ব। তাঁর প্রেরণাময় সংগ্রামী জীবনের গল্প প্রেরণা দেয় কোটি কোটি নারী ও কিশোর তরুণকে আজও।

২৯ মার্চ, বেলা ৩ টা – জাহানারা ইমাম

শহীদ জননী জাহানার ইমাম যেমন ৭১ এর ক্রান্তিকালে নিজের সন্তানকে যুদ্ধে পাঠিয়ে সাহসিনীর ভূমিকায় ছিলেন তেমনি যুদ্ধাপরাধের বিচারের দাবিতে প্রথম তিনি ঘাতক দালাল নির্মূল কমিটি গঠন করেও জীবনের শেষ পর্যন্ত লড়ে গেছেন। তাঁর জীবন ও কর্ম বাংলাদেশের প্রতিটি নারীর জন্য প্রেরণা।

৩১ মার্চ, বেলা ৩ টা – নিশাত মজুমদার

বাংলাদেশের প্রথম নারী এভারেস্ট জয়ী  নিশাত মজুমদার এভারেস্টের চূড়ায় যান ২০১২ সালের ১৯ মে সকাল নয়টায়। তিনি একজন দক্ষ ট্র্যাকার। তাঁর জীবন থেকেও বাংলাদেশের নারী ও শিক্ষার্থীরা প্রেরণা পেতে পারে।

এভাবে এসব গল্প শুনতে চোখ রাখুন হারস্টোরির ফেইসবুক পেইজে https://www.facebook.com/herstorybd/ । ঘরে বসে পরিবারের ছোট্ট বন্ধুর সাথে সাথে আপনিও উপভোগ করুন বাংলার দুঃসাহসী মেয়েদের গল্প এবং বাচ্চাদের ঘরে থাকতে উৎসাহ দিন। সবাই নিরাপদে থাকুন ও নিয়ম মেনে চলুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *