follow us at instagram
Tuesday, August 11, 2020

মে মাসে ‘মেয়ে’ মাস উপলক্ষ্যে সুপারগার্লদের নিয়ে গল্প

মে মাস জুড়ে সুপারগার্লদের গল্প পড়ে পালন করা হয়েছে মেয়ে মাস।
https://taramonbd.com/wp-content/uploads/2020/06/96082523_688268938381604_2864570052005330944_n-1.jpg

মে মাসে ‘মেয়ে’ মাস উপলক্ষে হারস্টোরি ফাউন্ডেশন ও জাগো ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে বাংলাদেশের সুপার গার্লদের গল্প শোনানো হয় হার স্টোরিজের পক্ষ থেকে হার স্টোরিজ ও তারামনের ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেলে। প্রতি শুক্রবারে হার স্টোরি অ্যাডভেঞ্চার অফ সুপার গার্লস স্টোরি বুক থেকে এই গল্পগুলো শুনিয়েছেন সুপার গার্লদের কন্যা বা কন্যাস্থানীয়া ব্যক্তিগণ। 

রওশন  জামিল 

রওশন জামিল বাংলাদেশের একজন গুণী নৃত্যশিল্পী এবং অভিনয় শিল্পী। ৫০ এর দশকে, যখন মুসলিম নারীদের জন্য ঘর থেকে বের হওয়াই একরকম অসম্ভব ছিল, তখন তিনি কলেজে পড়েছেন, অভিনয় করেছেন থিয়েটারে, নৃত্যশিল্পী হিসেবে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে পারফর্ম করেছেন। বেশ কিছু বাংলা চলচিত্র ও নাটকেও তিনি বৈচিত্র্যপূর্ণ চরিত্রে অভিনয় নিপুণতা দেখিয়েছেন। তার অবিস্মরণীয় অভিনয় প্রতিভা কিংবদন্তীর পর্যায়ে, অভিনয় জগতে তাঁর বিচরণ পরবর্তীতে অনেক অভিনেত্রীর পথ সুগম করেছে, প্রেরণা দিয়েছে। 

সুফিয়া কামাল

সুফিয়া কামাল বাংলা কবিতার অন্যতম প্রধান কবি। তবে তিনি শুধু কবি নন, অসাম্প্রদায়িক বাঙ্গালি ও বাংলাদেশী জাতীয়তাবাদ চেতনার অন্যতম ধারক। বাঙ্গালি নারী মুক্তি আন্দোলনের অগ্র পথিকও তিনি। ঘাতক দালাল নির্মূল কমিটির নেতৃত্ব স্থানীয় ছিলেন তিনি। ৫২’র ভাষা আন্দোলন, ৬৯’র গণ অভ্যুত্থান, ৭১’র মুক্তিযুদ্ধের আন্দোলনসহ সব ধরণের আন্দোলন সংগ্রামে তিনি সক্রিয় অংশগ্রহণ করেছিলেন, নারীদেরও উদ্বুদ্ধ করেছিলেন অংশগ্রহণে। 

ফেরদৌসি কাদরী

ফেরদৌসি কাদরী একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাংলাদেশী বিজ্ঞানী যিনি সংক্রামক রোগ এবং এর টিকা উন্নয়নে বিশেষজ্ঞ হিসেবে দীর্ঘকাল ধরে কাজ করে আসছেন। তিনি কলেরার সুলভ টিকা আবিষ্কার করে লাখো মানুষকে মৃত্যুর হাত থেকে বাঁচিয়েছেন। তিনি ইউনেস্কো ল’রিয়েল পদক সহ নানা পুরষ্কার জিতেছেন। বর্তমানে তিনি আইসিডিডিআরবি’তে সংক্রামক রোগের টিকা বিষয়ক বিভাগের প্রধান হিসেবে কর্মরত আছেন। 

সিদ্দিকা কবির

সিদ্দিকা কবির আমাদের দেশের একজন অন্যতম প্রধান পুষ্টি বিশেষজ্ঞ ও শিক্ষাবিদ। তিনি মূলত তাঁর ‘রান্না খাদ্য পুষ্টি’ বইয়ের লেখক হিসেবে খ্যাতি পেয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণিতে স্নাতক করে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ওকলাহোমা স্টেট বিশ্ববিদ্যালয়ে পুষ্টিবিজ্ঞান বিষয়ে পড়তে গিয়েছিলেন বৃত্তি নিয়ে। গার্হস্থ্য অর্থনীতি কলেজে অধ্যাপনা করতেন তিনি। এনটিভিতে তাঁর সিদ্দিকা কবির’স রেসিপি অনুষ্ঠানটিও ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে। বাংলাদেশের বেস্ট সেলিং বইগুলোর মধ্যে তাঁর রচিত ‘রান্না খাদ্য পুষ্টি’ বই একটি যা এখনও সমান জনপ্রিয়।

ফেরদৌসি প্রিয়ভাষিণী

ফেরদৌসি প্রিয়ভাষিণী দেশের একজন প্রথিতযশা ভাস্কর এবং মুক্তিযোদ্ধা। তিনিই একমাত্র বীরাঙ্গনা যাকে মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতি দেয়া হয় মুক্তিযুদ্ধে অনন্য অবদানের জন্য। রিডার ডাইজেস্ট ম্যাগাজিন থেকে তাঁকে ‘হিরো’ উপাধি দেয়া হয়েছিল। 

রোকেয়া আফজাল রহমান

রোকেয়া আফজাল রহমান একজন বিশিষ্ট সফল উদ্যোক্তা এবং বিগত তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ছিলেন। তিনি বেসরকারি দুর্নীতি বিরোধী প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের ট্রাস্টিও ছিলেন। তাকে স্বাধীন বাংলাদেশের সফল নারী উদ্যোক্তাদের রোল মডেল বলা যায়। 

কল্পনা চাকমা

কল্পনা চাকমা একজন উল্লেখযোগ্য মানবাধিকার কর্মী। তিনি চট্টগ্রামের পাহাড়ি নারীদের অধিকার নিয়ে কাজ করতেন। তিনি ১৯৯৬ সালে অপহৃত হন, আজও তাঁকে খুঁজে পাওয়া যায়নি। ধারণা করা হয় অপহরণের পর তাঁকে খুন করা হয়েছে।

প্রতিভা মুৎসুদ্দি

ভাষা আন্দোলনে সক্রিয়ভাবে অবদান রেখেছেন যে কয়জন উল্লেখযোগ্য বাঙ্গালি নারী, তাদের মধ্যে প্রতিভা মুৎসুদ্দি একজন। শিক্ষা ক্ষেত্রে অব অদানের জন্য তাঁকে একুশে পদকে ভূষিত করা হয়। 

কাঙ্গালিনী সুফিয়া

বাংলাদেশের প্রসিদ্ধ ও জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী। কোন বা পথে নিতাইগঞ্জ যাই,বুড়ি হইলাম তোর কারণে সহ অঙ্ক লোকপ্রিয় গান গেয়েছেন তিনি। সংগীতে অবদানের জন্য এ পর্যন্ত তিনি মোট ৪০টি জাতীয় ও আন্তর্জাতিক পুরষ্কার লাভ করেছেন।  

তারামন বিবি

কিশোরী হয়েও অস্ত্র হাতে যুদ্ধ করেছিলেন ৭১ এর রণাঙ্গনে। বীরপ্রতীক খেতাব পাওয়া একমাত্র নারী মুক্তিযোদ্ধা এই বীর নারী এক অসাধারণ প্রেরণার নাম নতুন প্রজন্মের নারীদের কাছে।

এইসব সুপারগার্লদের নিয়ে পড়া গল্পগুলো শুনতে চোখ রাখুন হারস্টোরি ফাউন্ডেশনের ইউটিউব চ্যানেলে। ভিজিট করুন নিচের লিঙ্কে।

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *