follow us at instagram
Friday, January 22, 2021

গ্রাফিক ডিজাইন শিখে আয় করুন ঘরে বসেই

বর্তমানে বিভিন্ন কাজেই গ্রাফিক ডিজাইন ব্যবহার করা হয়।
https://taramonbd.com/wp-content/uploads/2019/10/pc-off.png

বর্তমান করোনা মহামারীর কারণে জীবনের গতি কিছুটা থমকে গেলেও , থেমে নেই সময়। দেশের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তন ইতিমধ্যেই লক্ষ্য করা যাচ্ছে। যারা সদ্য গ্রাজুয়েশন শেষ করেছেন, তারা ঘরে বসে থাকলেও নিজের ক্যারিয়ার নিয়ে বেশ চিন্তিত। এজন্যই সময়টা হেলাফেলায় নষ্ট না করে,চাইলে ঘরে বসেই এমন কিছু দক্ষতা তারা রপ্ত করার চেষ্টা করতে পারেন যা তাদের আগত সময়ে অর্থ উপার্জনের মাধ্যম হয়ে উঠতে পারে। এগুলোর ভেতর অন্যতম একটি জনপ্রিয় বিষয় হল গ্রাফিক ডিজাইন।

 

গ্রাফিক ডিজাইন কি? 

সহজ কথায় গ্রাফিক ডিজাইন বলতে বোঝায় রং, আকার,ওআকৃতির সমন্বয়।অর্থাৎ অবস্তুগত কোন বিষয় বা আইডিয়া কে, ব্যাক্তি ভাবনা, শিল্পবোধ ও দক্ষতার মাধ্যমে দৃশ্যমান করে তোলার প্রক্রিয়া ই হল গ্রাফিক ডিজাইন।টেকনোলজির ভাষায় নির্দিষ্ট কোন প্রোগ্রাম বা কোন সফটওয়্যারের সাহায্যে যেকোন ডিজাইন তৈরি করলে সেই ডিজাইনকে গ্রাফিক ডিজাইন বলে। কয়েকটি জনপ্রিয় ও সময় উপযোগী গ্রাফিকডিজাইন সফটওয়্যারের উদারহণ হল, অ্যাডোবি ফটোশপ, ইলাস্ট্রেটর, কোরেল ড্র, ভেক্টর গ্রাফিক এডিটর, পিক্সেলার, অটোডেস্ক স্কেচ প্রো, পিকটো-চার্ট, এফিনিটি ডিজাইনার, স্কেচ আপ ও মেডিব্যাঙ পেইন্ট ইত্যাদি ।

 

গ্রাফিক ডিজাইনের ব্যাবহার

বর্তমানে বিভিন্ন কাজেই গ্রাফিক ডিজাইন ব্যবহার করা হয়। এর মধ্যে উল্লেখ্যযোগ্য হলো, লোগো ডিজাইন, ডিজিটাল এডভারটাইজমেন্ট, ব্যানার বিজ্ঞাপন, অ্যালবামকভার, অ্যানিমেশন, প্রোডাক্ট ডিজাইন,টি শার্ট এবং জামা কাপড় ডিজাইনবিভিন্ন গ্রিটিং কার্ড, বিজনেস ও ভিজিটিং কার্ড ডিজাইন ইত্যাদি। এছাড়াও গবেষণার ফলাফল বা বিভিন্ন তথ্য সহজভাবে উপস্থাপন করতে, বিভিন্ন ব্লগএবং ওয়েবসাইটগুলোতে এর ব্যবহার হচ্ছে।

 

কেন শিখবেন? 

বর্তমানে আমাদের দেশের শিক্ষার্থীগণ বিশেষ কিছু চাকরির ক্ষেত্রে বেশি গুরুত্ব দেন এবং এ কারণে স্বাভাবিক ভাবেই এ সকল চাকরির ক্ষেত্রে প্রতিযোগিতাটা তুলনামূলকভাবে বেশি,যার ফলে যোগ্যতা থাকার পরেও সকলেই প্রতিযোগিতায় টিকে থাকতে পারেন না।অপরদিকে এমন অনেক বিষয় আছে যেখানে উপযুক্ত দক্ষতা থাকলে খুব সহজেই সম্মানজনক ভাবে টাকা উপার্জন সম্ভব।গ্রাফিক ডিজাইনের মাধ্যমেএকজন ব্যাক্তি তার সৃজনশীলতা ও দক্ষতা ভেদেঘরে বসেই মাসে কমপক্ষে ২০ হাজার থেকে কয়েক লক্ষ টাকা পর্যন্ত আয় করতে পারেন। অফলাইন বা অনলাইন মার্কেটপ্লেসে এখনকার সময় এ একজন দক্ষ গ্রাফিক ডিজাইনারের চাহিদা প্রচুর।

 

ঘরে বসে কিভাবে শিখবেন? 

বিনা খরচায় গ্রাফিক ডিজাইনিং এর কাজ শিখতে যে যে মাধ্যম গুলো আমরা ব্যাবহার করতে পারি সেগুলো হলঃ

ইউটিউব

ইউটিউব এর মাধ্যমে আমরা সহজেই গ্রাফিক ডিজাইন টিউটোরিয়ালের ভিডিও পেতে পারি যা দেখেখুব সহজেই এ বিষয়ে ধারনা নেওয়া সম্ভব। কিছু জনপ্রিয় গ্রাফিক ডিজাইন বিষয়ক ইউটিউব চ্যানেল হল,  দা ফিউচার, ডাসকি, ইয়েস আই এম এ ডিজাইনার, স্পুন গ্রাফিক্স ইত্যাদি।ইউটিউব এ গ্রাফিক ডিজাইন সংক্রান্ত জনপ্রিয় কিছু বাংলা চ্যানেল হলঃ

  • টেন মিনিট স্কুল

এখানে প্লে লিস্ট থেকে আপনি গ্রাফিক্স সংক্রান্ত ভিডিওগুলোর মাধ্যমে বেসিক থেকে শুরু করে ক্রিয়েটিভ পর্যন্ত সকল ধরণের টিউটোরিয়াল বিনামূল্যে পাবেন।

  • গ্রাফিক স্কুল

লোগো, টি-শার্ট, পোষ্টার ডিজাইন সহ ভিসিটিং কার্ড এ ডিজাইন সংক্রান্ত সকল টিউটোরিয়াল  এই চ্যানেলটিতে একসাথে পাওয়া যাবে।

  • টেক ব্যাংক

ফটোশপ এর একেবারে বেসিক বিষয় এই প্লেলিস্ট এর ভিডিও গুলো দেখে শিখে নিতে পারবেন।

এছাড়াও নিজের আগ্রহ ও পছন্দ অনুযায়ী ইউটিউবে সার্চ করে ডিজাইন বিষয়ে বিভিন্ন ভিডিও টিউটোরিয়াল দেখে গ্রাফিক ডিজাইন সংক্রান্ত সকল কাজ শেখা সম্ভব।

 

টিউটরিয়াল ওয়েবসাইট

ইউটিউব ছাড়াও বিভিন্ন ওয়েবসাইট এর মাধ্যমে সহজেই গ্রাফিক ডিজাইনিং সংক্রান্ত তথ্য পাওয়া সম্ভব ।

  • স্ম্যাশিংম্যাগাজিন

এই সাইটটি  অত্যন্ত জনপ্রিয় এবং নির্ভরযোগ্য একটি সাইট যেখানে গ্রাফিক ডিজাইনিং এর প্রায় সকল ক্যাটাগরির পর্যাপ্ত পরিমাণ রিসোর্স বিদ্যমান।

  • গ্রাফিকডিজাইনারটিপস

একজন নব্য গ্রাফিক ডিজাইনার এর জন্য এই প্লাটফর্মটির খুবই উপকারী যেখানে গ্রাফিক ডিজাইন সংক্রান্ত ধারাবাহিক টিউটোরিয়াল, রিসোর্স ও অনলাইন প্রশিক্ষণের ব্যাবস্থা আছে।

  • ফটোশপস্টার

গ্রাফিক ডিজাইন টিউটোরিয়াল সংক্রান্ত অন্যতম পুরনো এইওয়েবসাইটটি১৭ বছর ধরে সফল ভাবে কাজ করছে ।

এছাড়াও  পিএসডি টুটস, কাইলুন, ফটোশপ টিউটর ইত্যাদি ওয়েবসাইট গুলোতে এডবি ফটোশপসংক্রান্ত অনেক ভালো টিউটরিয়াল বিদ্যমান।

 

অনলাইন কোর্স

  • গুগলডিজিটালগারেজ

গুগল গারেজে বিদ্যমান ফান্ডামেন্টালস অফ গ্রাফিক ডিজাইন নামক সম্পূর্ণ বিনামূল্যের এই কোর্স টি থেকে গ্রাফিক ডিজাইনিং সংক্রান্ত ধারণা লাভের পাশাপাশি সার্টিফিকেট ও অর্জন করা সম্ভব।

  • কোর্সেরা

এটি একটি জনপ্রিয় অনলাইন লারনিং সাইট যেখানে ঘরে বসে আপনি পৃথিবীর নামকরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মাধ্যমে শিখতে পারবেন।এখানে গ্রাফিক ডিজাইনিং সংক্রান্ত বিভিন্ন কোর্স এর পাশাপাশি স্পেশালাইজেশন কোর্স ও বিদ্যমান।যদিও এখানকার কোর্স গুলো বিনামুল্যে দেখা যায়। কিন্তু সার্টিফিকেট অর্জনের জন্য নির্দিষ্ট অংকের টাকা গুণতে হয়।আনন্দের ব্যাপার হল অনেক কোর্স এ ফাইনান্সিয়াল এইড এর সুযোগ আছে।এ ছাড়া করোনাকালিন সময়ে কোর্সেরা শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে সার্টিফিকেট সহ কোর্স করার সুযোগ করে দিয়েছে।

  • ইউডেমি

গ্রাফিক ডিজাইন সংক্রান্ত পুরো কোর্স এখানে আছে যার সবটাই ভিডিওর মাধ্যমে দেখে শিখতে পারবেন।কিন্তু কোর্স গুলি ফ্রীতে করার সুযোগ নেই। যদি গ্রাফিক ডিজাইনিং এ নিজের দক্ষতা বাড়াতে চান, তাহলে টাকার বিনিময়ে হলে ও একটি ভালো কোর্স এ অবশ্যই এনরোল করুন যার মাধ্যমে অনেক কিছুই শিখতে পারবেন।

এছাড়াও এলিসন, এডেক্স ইত্যাদি অনলাইন লারনিং সাইট গুলো থেকে ও খুব সহজেই গ্রাফিক ডিজাইনিং এর ওপর একটা কোর্স করে ফেলা সম্ভব।

বর্তমান সময়ে ইন্টারনেটের সুবিধার কারণে যে কোন বিষয়ে দক্ষতা অর্জন করাটা অতীতের তুলনায় সহজ হয়ে উঠেছে। এই মহামারী কালিন সময় তাই সামাজিক যোগাযোগমাধ্যমগুলো তে অপ্রয়োজনে সময় নষ্ট না করে খুব সহজেই ঘরে বসে পছন্দ অনুযায়ী যে কোন একটি বিষয়ে দক্ষ করে তোলার মাধ্যমে নিজেকে ভবিষ্যৎ পৃথিবীর জন্য প্রস্তুত করে তুলুন।

 

 

 

 

 

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *