follow us at instagram
Friday, December 04, 2020

ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট কোর্স শিখুন ক্যারিয়ার গড়ুন

অনলাইনের বিভিন্ন রিসোর্স থেকে একাই ওয়েব ডেভেলপমেন্ট শেখা যায়।
https://taramonbd.com/wp-content/uploads/2019/07/1080x720-blank-blog.jpg

ওয়েব ডিজাইন বা ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে আমরা  সবাই কম বেশী শুনে থাকলেও এ দুটির মধ্যে বিদ্যমান পার্থক্য সম্পর্কে আমরা অনেকেই জানিনা।ব্যবহারকারী হিসেবে আমরা যে সকল  যুগোপযোগী, আকর্ষণীয় ও দৃষ্টিনন্দন ওয়েবসাইট ব্রাউজ করে থাকি তা আসলে নির্ধারিত ডিজাইন স্ট্র্যাটেজি ও গাইডলাইন মেনে তৈরি। আর এ কাজ টি করে থাকেন একজন ওয়েব ডিজাইনার। ওয়েব ডিজাইনারের পরিকল্পনা অনুযায়ী তৈরিকৃত নকশার ভিত্তিতে ওয়েব ডেভেলপার সাইটটি তৈরী করেন। অর্থাৎ একজন ওয়েব ডেভেলপার একটি ওয়েবসাইট এর জন্য যে ওয়েব অ্যাপ্লিকেশন তৈরি করে থাকেন সেটাই হচ্ছে ওয়েব ডেভেলপমেন্ট। এক্ষেত্রে ওয়েব ডিজাইনার ও ওয়েব ডেভেলপার উভয়কেই সমান পারদর্শী হতে হয়।

ওয়েব ডেভেলপমেন্ট কি?  

একজন ওয়েব ডেভেলপার কতৃক ডিজাইন বা টেমপ্লেট, কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম এবং ডেটাবেজ এই তিনটি বিষয়ের মধ্যে সমন্বয় ঘটিয়ে একটা ওয়েবসাইটের প্রাণ সঞ্চার করাকেই ওয়েব ডেভেলপমেন্ট বলে। একজন ওয়েব ডেভেলপারকে ডিজাইন ও ডেভেলপমেন্ট সম্বন্ধে ভালো ধারণা থাকতে হবে। বিষয়টি খুব জটিল, ভালোভাবে আয়ত্ত করতে ৬ মাস থেকে ১/২  বছর সময় লাগতে পারে।অনেকের ক্ষেত্রে বোঝার ক্ষমতা অনুযায়ী অল্প সময় লাগতে পারে। 

ওয়েব ডেভেলপারদেরকে ফ্রন্ট-এন্ড ডেভেলপার এবং ব্যাক-এন্ড ডেভেলপার এই দুই ক্যাটাগরীতে ভাগ করা যায়। ফ্রন্ট-এন্ড ডেভেলপার মূলত এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট নিয়ে কাজ করে থাকেন। ব্যাক-এন্ড ডেভেলপার সার্ভারের ডাটা এবং রিকোয়েস্ট গুলো কন্ট্রোল করে থাকেন। এছাড়াও ফুল-স্ট্যাক ডেভেলপার একটি ওয়েবসাইট শুরু থেকে শেষ পর্যন্ত তৈরী করতে পারেন। সাধারণত ফুল-স্ট্যাক ডেভেলপারের ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কিত সকল বিষয়ে প্রাথমিক ধারণা থাকে।

ওয়েব ডেভেলপমেন্টের প্রয়োজনীয় বিষয়   

ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য মার্কআপ ল্যাংগুয়েজ এইচটিএমএল এবং সিএসএস, একটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ পিএইচপি, ডাটাবেস ল্যাংগুয়েজ এসকিউএল, জাভাস্ক্রিপ্ট ল্যাংগুয়েজ ছাড়াও বিভিন্ন গ্রাফিক্স এর কাজ শেখার প্রয়োজন হবে। 

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে সৃজনশীল চিন্তা, প্রচুর ধৈর্য্য শক্তি ও সময়ের প্রয়োজন। পরিশ্রম করার মানসিকতা না থাকলে এ ক্ষেত্রে সফলতা পাওয়া অসম্ভব। কাজ করার সময় ক্লায়েন্টদের চাহিদা বুঝতে ইংরেজী সম্পর্কে পারদর্শিতা আপনাকে অন্যদের থেকে এগিয়ে রাখবে। 

ওয়েব ডেভেলপমেন্টের চাহিদা 

অনলাইন মার্কেটপ্লেস গুলোতে ওয়েব পেইজ ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কিত  অসংখ্য কাজ প্রতিনিয়ত যোগ হচ্ছে। অনলাইনে যেসব মার্কেটপ্লেস গুলোতে কাজের সুযোগ আছে সেগুলোর মধ্যে প্রধান হচ্ছে, Odesk.com,  Elance.com, Freelancer.com, Peopleperhour.com , 99designs.com,  themeforest.net ইত্যাদি।

এখানে ক্লায়েন্ট তার কাজের জন্য কন্ট্রাক্টরকে চুক্তি অনুযায়ী  ফিক্সড রেট অর্থাৎ একটি নির্ধারিত পারিশ্রমিক অথবা ঘন্টা প্রতি পারিশ্রমিক দিয়ে থাকেন। ক্লায়েন্ট এর জন্য একটি ওয়েবসাইট বানিয়ে মোটা অঙ্কের পারিশ্রমিক অর্জন সম্ভব। তবে কাজের দক্ষতা অনুযায়ী বিভিন্ন মূল্যের ওয়েব ডিজাইন বা ডেভেলপমেন্টের সুযোগ পাওয়া যায়। এ ক্ষেত্রে যার দক্ষতা বেশি তার উপার্জনও বেশি। 

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে হলে যা যা জানতে হবে

  • ওয়েব ডিজাইন সম্পর্কে প্রাথমিক ধারণা থাকতে হবে সেক্ষেত্রে অবশ্যই ক্লায়েন্ট সাইড স্ক্রিপটিং ভাষা জাভাস্ক্রিপ্ট শিখতে হবে।
  • জেকুয়েরি সম্পর্কে ধারণা থাকতে হবে যা আপনার কাজ কে অনেকাংশে সহজ করে দিবে । তবে জেকুয়েরি শিখতে হলে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট সম্পর্কেও জ্ঞান থাকতে হবে।
  • পিএইচপি সম্পর্কে জানতে হবে। পিএইচপি দিয়ে কিভাবে ডেটাবেস সংযোগ করতে হয়, এসকিউয়েল দিয়ে কিভাবে ডেটাবেস তৈরী করতে হয় এগুলো সম্পর্কে জানতে হবে। পিএইচপি এর যেকোন একটা ফ্রেমওয়ার্ক সম্পর্কে জানতে হবে।
  • নিজের মত করে ডেটাকে সংজ্ঞায়িত করার জন্য এক্সএমএল জানতে হবে। সেক্ষেত্রে এইচটিএমএল ও জাভাস্ক্রিপ্ট সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে।

এছাড়া ওয়েব ডেভেলপিং এ নিজেকে প্রতিযোগিতার বাজারে এগিয়ে রাখতে আরো কিছু বিষয় যেমন  কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (ওয়ার্ডপ্রেস, জুমলা, ড্রুপাল ইত্যাদি) জানা দরকার যা আপনার ওয়েবসাইট নিয়ন্ত্রনকে সহজ করে তুলবে।  

কিভাবে ওয়েব ডেভেলপমেন্ট শিখবেন

ওয়েব ডেভেলপমেন্ট শেখা কিছুটা কঠিন, সময়সাপেক্ষ এবং এর পাশাপাশি প্রচুর ধৈর্য্য ও আগ্রহের প্রয়োজন।তবে ভালো ডেভেলপার হতে পারলে আর চাকরির পিছে ছুটতে হবে না।

অনলাইনে বিদ্যমান বিভিন্ন রিসোর্স থেকে খুব সহজে একাই ওয়েব ডেভেলপমেন্ট শেখা যায় যেমন, lynda.com , tutsplus.com, eshikhon.com ইত্যাদির ভিডিও টিউটোরিয়াল, w3schools  এর লিখিত টিউটোরিয়াল এছাড়া  Wrox বা Apress পাবলিকেশনের ওয়েব ডেভেলপমেন্ট বিষয়ক বিভিন্ন বই পড়েও এ সম্পর্কে জানা যায়। ফেসবুকের বিভিন্ন গ্রুপ যেমন TutShare BD, odesk help গ্রুপে বিদ্যমান ফাইল ও পোষ্ট নিয়মিত পড়লেও অনেক কিছু শেখা যায়।এমন কি নিজের সমস্যা গুলো পোষ্ট করেও সমাধান পাওয়া সম্ভব।  দেশে বিদ্যমান বিভিন্ন প্রকার ট্রেনিং সেন্টার থেকেও শিখে নিতে পারেন ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ কিন্তু সে ক্ষেত্রে লক্ষণীয় বিষয় ট্রেনিং সেন্টারের শিক্ষার মান।

আমরা অনেকেই ঘরের বাহিরে কাজ করতে চাই না বা সুযোগ পাই না, সেক্ষেত্রে ঘরে বসে  স্বাবলম্বী হওয়ার একটি মাধ্যম ওয়েব ডেভেলপমেন্ট। ওয়েব সম্পর্কিত সকল বিষয়ে প্রাথমিক জ্ঞান থাকার চেয়ে যেকোনো একটিতে বেশী দক্ষ হওয়াটা জরুরী। এতে করে পর্যাপ্ত সময় নিয়ে শেখা শুরু করলে দক্ষতা অর্জনও সহজ হবে।  আপনি কতটুকু সময় আর পরিশ্রম দিবেন তার উপর নির্ভর করবে আপনার পারদর্শিতা ও কাজের সুযোগ। 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *